Share To Facebook

Share To Twitter

Share To Linkedin

Share To Whatsapp

Card image cap

রেমডিসিভির আত্নকথা

রেমডিসিভির কী?

একটি এন্টিভাইরাল ড্রাগ যা সরাসরি মানুষের ভেইনে ইঞ্জেক্ট করার মাধ্যমে ভাইরাস সংক্রমন প্রতিহত করার জন্য ব্যবহৃত হয়। গিলিয়েড সায়েন্সেস কর্তৃক উদ্ভাবিত এই ড্রাগটি ইতোপূর্বে প্রকাশিত হওয়া সার্স ও মার্স এপিডেমিক প্রতিরোধে কাজ করবে বলে প্রমাণিত হলেও তা ব্যাপকভাবে ব্যবহৃত হয়নি৷ তারই ধারাবাহিকতায় সার্স কোভ-২ অর্থাৎ কোভিড-১৯ মোকাবিলায় আমেরিকা ও জাপান শুধুমাত্র গুরুতর রোগীদের ক্ষেত্রে সীমিত পরিসরে এই ড্রাগটি অনুমোদন করে৷

 

কীভাবে কাজ করবে?

বিভিন্ন গবেষণাপত্রে রেমডিসিভির এর প্রয়োগ নিয়ে আলোচনা হলেও কোথাও এর সার্থক প্রয়োগের স্বচ্ছতা নিশ্চিত করা যায়নি। তবে সব গবেষনায়ই দেখা গেছে, রেমডিসিভির প্রয়োগে সুস্থ হয়ে ওঠার সময় কিছূটা হ্রাস পেয়েছে। ১০-১১ দিনের মধ্যে কিছু রোগীর সুস্থ হয়ে ওঠা পরিলক্ষিত হলেও সুস্থ হওয়ার পেছনে অন্যান্য নিয়ামকের প্রভাবও থাকতে পারে ল্যান্সেট প্রকাশিত গবেষনায় বলা হয়েছে।

কখন ব্যবহার করা হয়? সাধারণত যেসব রোগী ARDS(Acute Respiratory Distress Syndrome) এ চলে যায় তাদের ক্ষেত্রে ইহা ব্যবহার করা যেতে পারে। এসব রোগীকে ভেন্টিলেটর বা অক্সিজেন সাপোর্টে থাকাকালীন প্রথমদিন ২০০গ্রাম ও ২য় থেকে দশম দিন পর্যন্ত ১০০ গ্রাম রেমডিসিভির প্রয়োগ করা যেতে পারে।

 

কোন সাইড ইফেক্ট আছে?

হ্যা। এইটার প্রয়োগে লিভার সেল ক্ষতিগ্রস্ত হওয়ার ব্যাপক সম্ভাবনা থাকে। এছাড়াও রক্তকণিকা হ্রাস পাওয়া বা প্লেটলেট কমে যাওয়া, গ্যাস্ট্রিওভাস্কুলার ডিস্ট্রেস সংক্রান্ত জটিলতা তৈরী হতে পারে৷

 

এর দাম কত?

যেহেতু একটি রোগীকে নিয়মিত ১০টি ডোজ দিতে হতে পারে। একটি ডোজের বাংলাদেশী মূল্য ৫৫০০ টাকার মত। ফলে রোগীকে ৫০ হাজার থেকে ৬০ হাজার টাকা বহন করতে হবে এর প্রয়োগের জন্য যা বাংলাদেশের সাধারন মানুষের ক্ষেত্রে কষ্টসাধ্য। সবশেষে, এই ওষুধটির প্রয়োগের বিষয়টি আমেরিকা ও জাপানে অনেকটা শেষ আশ্রয়ের মত আর আমাদের দেশে সেটা তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠার একটি বিলাসিতা। এসব কিছু বিবেচনা করে বাংলাদেশের ফার্মাসিউটিক্যালসে কোম্পানিগুলোও এর প্রোডাকশনে এগিয়ে আসছে। সম্ভবত মে মাসের শেষে অনুমোদনসাপেক্ষে এর বাজারজাতকরণ হতে পারে বলে আশা করা যাচ্ছে।

 

তথ্যসূত্রঃ

১। https://en.m.wikipedia.org/wiki/Remdesivir

২। https://www.gilead.com/purpose/advancing-global-health/covid-19/remdesivir-clinical-trials

 

Created: May 12, 2020 Last updated May 12, 2020