Share To Facebook

Share To Twitter

Share To Linkedin

Share To Whatsapp

Card image cap

Convalescent Plasma therapy- এটা সত্যি কি কার্যকর হবে? এটা কি বিজ্ঞানসম্মত?

করোনাভাইরাস। বিশ্বজুড়ে একটি আতঙ্কের নাম। একটি ক্ষুদ্র অণুজীব কেড়ে নিচ্ছে লক্ষ লক্ষ প্রাণ। COVID-19 রোগ সৃষ্টিকারী এ জীবাণুর বিরুদ্ধে এখন পর্যন্ত বহু চিকিৎসা পদ্ধতি চেষ্টা করা হয়েছে। কিন্তু কোনটিই সফল হয় নি। কিন্তু খুব দ্রুতই হয়তো এ চিত্র বদলাতে যাচ্ছে। কেন? উত্তর : Convalescent plasma therapy. আজকে আমরা এই চিকিৎসা পদ্ধতি নিয়েই আলোচনা করবো।

⭕  Convalescent plasma therapy কি?

Convalescent কথার মানে হলো কোন ব্যক্তি যখন কোন infectious রোগে আক্রান্ত হোন এবং তা থেকে সেরে ওঠার ধাপে থাকেন, সেই ধাপটিকে বলা হয় convalescence ধাপ. Plasma হলো রক্তের জলীয় অংশ অর্থাৎ রক্ত দুটো অংশের সমন্বয়ে তৈরী :
১.blood cells বা রক্তের কোষীয় অংশ
২.Plasma বা জলীয় অংশ
কারো রক্ত থেকে রক্তের কোষ বা blood cell গুলো আলাদা করে যখন শুধু জলীয় অংশ রাখা হয়,সেটিকেই বলা হয় plasma. Plasma তে বিভিন্ন ধরণের protein থাকে, যেমন, albumin,clotting factor, globulin তেমনি antibody ও একটি গুরুত্বপূর্ণ protein যা আমাদের plasma তে থাকে এবং শরীরের রোগ প্রতিরোধব্যবস্থায় অংশগ্রহণ করে।
তাহলে convalescent plasma therapy মানে হলো কোনো COVID-19 আক্রান্ত ব্যক্তি যদি সেরে ওঠেন/সেরে ওঠার ধাপে থাকেন,তাহলে তাঁর রক্তের জলীয় অংশ, যেটা SARS-COV-2 এর বিরুদ্ধে তৈরী হওয়া antibody বহন করে, আরেকজন COVID-19 আক্রান্ত ব্যক্তির দেহে transfusion বা স্থানান্তর করার নামই convalescent plasma therapy.


⭕ এর মূলনীতি কি?

Convalescent plasma therapy র মূলনীতি হলো, ধরা যাক, আমি একজন সুস্থ সবল ব্যক্তি, আমার অন্য কোন শারীরিক রোগ মানে diabetes,hypertension,kidney diseases etc. নেই, আমি COVID-19 এ আক্রান্ত হয়েছি। Coronavirus or SARS-COV-2 এখন আমার শরীরে একটি antigen হিসেবে কাজ করছে, যার মানে হলো আমার শরীরের জন্য সে একজন foreigner, যাকে আমার রোগ প্রতিরোধ ব্যবস্থা চিনে না, অর্থাৎ সে একটি foreign body. আমার রোগ প্রতিরোধ ব্যবস্থা তখন ঐ antigen এর বিরুদ্ধে antibody তৈরী করবে। এই antibody গুলো আমার plasma তে থাকবে এবং coronavirus এর বিরুদ্ধে যুদ্ধ করতে থাকবে। এভাবে ১২-১৪ দিনে আমি যদি সুস্থ হয়ে যাই, তার মানে আমার রোগ প্রতিরোধব্যবস্থা এত পরিমাণে antibody তৈরী করেছে যে, ভাইরাসটি বা antigen টি আমার দেহে আর রোগ সৃষ্টি করতে সক্ষম নয়। এই antibody গুলো আমার plasma তে থেকে যাবে। পরবর্তীতে আমার এই antibody সমৃদ্ধ plasma আমি যদি donate করি কোন COVID-19 আক্রান্ত ব্যক্তিকে যার শরীর পর্যাপ্ত পরিমাণে antibody তৈরী করতে পারছে না, তাহলে এই antibody গুলো সেই ব্যক্তিকেও COVID-19 এর বিরুদ্ধে যুদ্ধ করতে সাহায্য করবে।

 

⭕ শরীর কি করে antibody তৈরী করে?

আমাদের শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা একটি প্রশিক্ষণপ্রাপ্ত ও দক্ষ সেনাবাহিনীর মত কাজ করে।প্রক্রিয়াটি একটু জটিল। গল্পের মত করে বলছি। ধরা যাক,
আমি COVID-19 এ আক্রান্ত হয়েছি
🔽
আমার শরীরে SARS-COV-2 প্রবেশ করেছে। আমার রোগ প্রতিরোধব্যবস্থা এঁকে একটি foreign body হিসেবে চিহ্নিত করবে।
🔽
প্রথমে macrophage নামের সৈনিক ভাইরাসটিকে মোকাবিলা করবে।macrophage এর গায়ে থাকা receptor এর সাহায্যে ভাইরাসটিকে খপ করে ধরে ফেলবে ও তাকে খেয়ে ফেলবে।
🔽
macrophage একটি antigen presenting cell। তার গায়ে থাকে MHC-2 receptor।এর মাধ্যমে সে,লেফট্যানেন্ট T-cell এর গায়ে লেগে যাবে ও তাঁর কাছে coronavirus কে দেখিয়ে বলবে,"দেখো! তোমার শরীরে এই antigen টি ঢুকেছে!"
🔽
তখন লেফট্যানেন্ট T-cell প্রচুর পরিমাণে Interleukin-4,5 তৈরী করবে ও ক্যাপ্টেন B cell কে খবর দেবে," B-Cell! এটি এমন এক ধরণের এন্টিজেন, যার জন্য আমি আমার ২ নাম্বার helper cell (TH2)কে এক্টিভেট করেছি এবং তোমার কাছে খবর পাঠাচ্ছি! তোমার সাহায্য আমাদের দরকার!"
🔽
B cell এই খবর পেয়ে তখন গিয়ে প্রচুর পরিমাণে antibody বা immunoglobulin নামক আরো সৈনিক recruit তথা তৈরী করবে। antibody হয় ৫ রকমের। তবে এই ভাইরাসের জন্য দুইরকমের সৈন্য recruit করলেই যথেষ্ট।
🔽
এদের নাম হলো IgM ও IgG! এদেরকেই বলে antibody যার অন্য নাম immunoglobulin এবং একজন মানুষের দেহে এরাই ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করে।

মূলত এভাবেই আমাদের রোগ প্রতিরোধব্যবস্থা কোন antigen তথা virus এর বিরুদ্ধে antibody তৈরী করে।
 

⭕  কাদেরকে দেয়া হবে convalescent plasma therapy?

United states FDA(Food and Drug Administration) সম্প্রতি কিছু গাইডলাইন দিয়েছে investigational COVID-19 convalescent plasma therapy পরীক্ষা করার জন্য। FDA র মতে patient criteria (মানে যারা donor plasma নিবে) হচ্ছে,:

✅  যারা RT-PCR দ্বারা COVID-19 confirm হয়েছে
✅  severe COVID-19 infection যাদের নিম্নোক্ত একটি বা ততোধিক লক্ষণ রয়েছে-

⏬  respiratory rate>30rpm
⏬  O2 saturation ⏬  গত ২৪-৪৮ ঘন্টায় lung infiltrate 50% বা তার চেয়ে বেশি বেড়ে গেছে
⏬  PaO2: FiO2<300

✅  যা life-threatening disease আছে,অর্থাৎ
⏬  Respiratory failure
⏬  Septic shock
⏬  Multiple Organ Dysfunction or failure


⭕ কারা এ থেরাপিতে donor হতে পারবে?

নিম্নোক্ত ব্যক্তি plasma donate করতে পারবেন :

✅  অসুস্থ থাকাকালীন তাঁদের RT-PCR test positive হতে হবে।
অথবা
SARS-COV-2 antibody test বা rapid diagnostic test positive হতে হবে।

✅  রক্ত donate করার অন্তত ১৪ দিন আগে সকল ধরণের লক্ষণ থেকে donor কে মুক্ত হতে হবে।

✅  গর্ভবতী মহিলারা যারা COVID-19 সেরে উঠেছেন,তাঁরা রক্ত donate করতে পারবেন না।

✅  SARS-COV-2 antibody titres অন্তত 1:160 হতে হবে।

COVID management এর এমন পর্যায়ে এসে যেখানে কোন চিকিৎসা ব্যবস্থাই সফল হচ্ছে না, convalescent plasma therapy সেখানে আশার আলো দেখাচ্ছে। কিন্তু এটি সফল হতে হলে আমাদের COVID-19 হতে recovered patient দরকার আরো অনেক বেশি। আর recovered patient রা যদি সামনে এগিয়ে আসেন, স্বপ্রণোদিত হয়ে রক্ত দান করেন, তাহলে এই therapy সফল হবার সম্ভাবনা আরো বেড়ে যাবে। কিন্তু সবই নির্ভর করছে, প্রাথমিকভাবে therapy টি কতটা সফল হয় তার ওপর। সেই ফলের দিকে তাকিয়ে সমগ্র বিশ্ব....

Written by

Sujoy Saha

Intern Doctor, Dhaka Medical College

Created: May 19, 2020 Last updated May 19, 2020